Sep 14, 2015

মুক্ত বিশ্বের স্বাধীন মানুষ “মুক্ত পেশাজীবী”।

(8/23/12, 11:50 PM, Bangladesh Time প্রথম প্রকাশ)

কি ও কেন?
তথ্য-যোগাযোগ প্রযুক্তি ও হাইস্পিড ইন্টারনেটের বদৌলতে পৃথিবী হাতের মুঠোয়- আঙ্গুলের করাগত। আমাদের গতি খুতিয়ে খুতিয়ে ছাগলের তিন নাম্বার বাচ্চার মত। তথাপি স্বাদ আস্বাদন করছি ‍slow motion হামাগুড়ি দিয়ে।

এক কথায় মুক্ত বিশ্ব।“থাকব নাকো বদ্ধ ঘরে দেখব এবার জগতটাকে”। আমি কিন্তূ ঘরে বসেই উন্মুক্ত বিশ্বকে জয়ের সম্ভাবনার কথা বলব।

কাঠ-খড়, তেল পুড়িয়ে পৃথিবীর মানুষ ছুটতে ছুটতে হয়রান। তেলের জন্য যুদ্ধ! ৮ টা- ৫ টা অফিস, স্কুল–কলেজ, ব্যবসা-বাণিজ্য, কেনা-কাটা কত কি? যাতায়াত, অফিস- স্পেস, সাজ-সজ্জা, বিদ্যুত ও অন্যান্য সুযোগ-সুবিধা সৃষ্ঠি বিরাট খরছ শারিরীক উপস্হিতির প্রচলিত চাকুরীতে নেটিভ পেশাজীবিদের অত্যাধিক বেতন-ভাতার কারনে মন্দায় পড়ে আমেরিকা-ইউরোপে ব্যবসায় বাণিজ্য লাঠে উঠে। চাঁটাই, বন্ধ সমস্যায় পড়ে বারবার প্রযুক্তি উন্নয়নের ফলে এই সমস্যা উত্তরনে উন্নত বিশ্বের কাছে নূতন সম্ভাবনার দূয়ার খোলে দেয় তৃতীয় বিশ্বের অলস, বেকার, ছদ্মবেকার পেশাজীবিদের দক্ষতাকে সস্তায় অর্জনের মাধ্যমে নিজেদের অস্তিত্ব রক্ষা। এই হল প্রেক্ষিত……….
এ থেকে পথ চলা শুরু- ঘরে বসে জীবিকা অজনের outsource to freelanceমুক্ত পেশাজীবির যোগাড়এখানে ভূল বুঝার অবকাশ নেই যে, ঘরে বসে টাকা কামানো মানে তথাকথিত unipay2u, speakasia বা Destiny2000 Ltd. এর আলাদিনের চেরাগ বা ফটকাবাজি নয়

আমরা সরকারি-বেসরকারি অফিস আদালত, ব্যবসায়-বাণিজ্য, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, শিল্পকারখানা ও সেবা প্রতিষ্ঠানে যে বাস্তব বা শারীরিক উপস্হিতিতে কাজ করি তার বিপরীতে virtually যুক্ত হয়ে (ইন্টারনেটের মাধ্যমে) ঘরে বসেই ঐ সমস্ত চাকুরি করবে–এরাই মুক্ত পেশাজীবী। ২০০৪-২০০৬ সালে $৮৭৩ বিলিয়ন ইউএস ডলার বাজার যা বিশ্ব মন্দায় ও কমেনি বরং বেড়েছে। তাহলে তাঁরা কি হতে মুক্ত? ৮-৫ অফিস, আসা-যাওয়া, বস ও দেশের সীমানা মুক্ত। নিজেই নিজের বস। ঘরই নিজের অফিস। কোনরূপ passport visa ছাড়া ঘরে বসেই আমিরিকায় অফিস!
আমাদের ইংরেজি, কম্পিউটার এবং বিভিন্ন software application জানা certified পেশাজীবীদের খুঁজছে বিশ্ব। আর ঘুষ বাণিজ্য ও জ্বী হুজুরের পদ্মলোচন নয়। স্বাধীন পেশাজীবী– মুক্ত চিন্তা, মুক্ত বুদ্ধির চর্চার এক অপার সম্ভাবনার দুয়ার সাধারন Data entry থেকে CEO jobsশুধু জানা, বাস্তব প্রশিক্ষন, অর্জন তারপর পথচলা………
*www.baba08.blogspot.com/ পড়তে থাকুন………আবার কথা হবে……

মোঃ লেয়াকত আলী লেকু
অধ্যক্ষ, কুতুবদিয়া টেকনিকাল ও ব্যবসায় ব্যবস্হাপনা কলেজ
ব্লগ লেখক, মুক্ত পেশাজীবি, প্রবক্তা
ই-মেইলঃ lekubd@gmail.com


No comments: