Sep 15, 2015

মুক্ত বিশ্বে মুক্ত মানুষ “মুক্ত পেশাজীবী” পর্ব- ০২


আবশ্যকীয় ধারনা

(9/8/12, 11:24 PM Bangladesh Time প্রথম প্রকাশ)
গভীর সমদ্রে পাল তোলা নৌকা নিয়ে পাড়ি জমানোর মত। মাঝির পাথেয় নিয়ে ধারনা দেয়ার ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র। যা দিয়ে শুরু এবং জীবিকা অর্জনের প্রাথমিক ধাপ পরিক্রমণ – পথ চলা।

আত্মনির্ভরশীল, নিজেই নিজের কর্ণধার, মাল্লার, কর্মী, চালক। এই নিয়ে পরবর্তীতে আত্মপ্রত্যয়, আত্মবিশ্বাস, নিজে করা নিয়ে বিশদ আলোচনা হবে। আমাদের দেশে কর্মজীবী, পেশাজীবী, রাজনৈতিক; তাঁদের মালিক, বস/নেতাকে তোষামোদে তুষ্ট বা পদলেহন করে উন্নতি ও স্বার্থ হাসিল একটি প্রচলিত রীতি। মুক্ত পেশায় যা কল্পনা ও করা যায়না। এখানে প্রতি মুহূর্ত, ঘণ্টা, দিন, সপ্তাহের নির্ঘণ্ট তোমার হাতে। নিজেই নিজের বস, সম্পাদিত কাজই তোমার পরিচয়, যোগ্যতা, অর্জন “আয়”। তৈল মারার লেশমাত্র অবকাশ নেই। এজন্য- self starter, proactive, quick learner-follower, self motivation, do follow, on time শব্দগুলো অত্যন্ত সহজাত ও বহুল ব্যবহৃত সুতরাং দৃঢ় প্রত্যয়, অধ্যবসায়, সততা, কর্মদক্ষতাই মুখ্য। প্রত্যেক কর্মীর কাছ থেকে ঐ গুনগুলো সুপ্ত আছে ধরে নিয়ে পরবর্তী আবশ্যকীয় কি তা নিয়ে অগ্রসর হব।

Outsource to freelance যেহেতু Virtual job এবং Buyer মূলত আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ সুতরাং ভাষা বা যোগাযোগের মাধ্যম হিসেবে proficiency in English is a must. Buyers যখন outsource to freelance market place Job posts করে তখন সারা বিশ্বের service providers Bids করে। অনেকটা খোলা টেন্ডারের মতো। মুক্ত পেশাজীবী তার অভিজ্ঞতা, দক্ষতার আলোকে নিজেদের proposal এবং নির্দিষ্ট কর্মমূল্য (Hour or Fixed Price Job) নির্ধারণ পর Bids submit করে থাকে
 
Proposal Buyer’s এর প্রাথমিকভাবে পছন্দ হলে Messages এর মাধ্যমে Next question করতে পারে More clear হওয়ার জন্য। সন্তুষ্ট হয়ে Further More Skype বা voice telephone interview নিতে পারে। Chat, Email বা Voice interview সবই ইংরেজিতে। সুতরাং কাজ অর্জনে Buyer কে Satisfy বা understand about jobs এর জন্য ইংরেজি জানা অবশ্যক। হোক না কাজটি Logo design বা web Design. এটি করতে ইংরেজি জানার আদৌ দরকার নেই। কিন্তু কাজটি পাওয়া (AWARD) এবং  Delivery দিতে যে যোগাযোগ, তাতে ইংরেজি জানা আবশ্যক। কাজটি group করে করার Provision আছে। যেমন- একটি Group এ যারা ভাল ইংরেজি ও Bids করতে জানে তারা কাজ নেবে। কাজ নিয়ে নির্দিষ্ট কাজে অভিজ্ঞ কর্মীকে বুঝিয়ে দিয়ে কাজ আদায় করে Delivery  Payment নিয়ে নিজেদের মধ্যে share করবে। এই বিষয়ে আমরা কোন একদিন বিশদ আলোচনা করবো।
পরবর্তী আবশ্যকProficiency in computer usage. MS office 2003-2010 application, Minimum Dual core processor pc or desktop, internet connection, modem, webcam and headset এবং আরামে বসে নিরিবিলি কাজ করার মতো পরিবেশ Home office

তুমি একজন College, University student, Honors, Master’s complete করে চাকরি খুঁজছ বা চাকুরীজীবী বা গৃহিণী – মুক্ত পেশাকে ধারণ করে ঘরে বসে জীবিকা অর্জন বা অতিরিক্ত স্বচ্ছন্দ চাও - তাহলে বিশ্ব তোমাকে খুঁজছে। www.baba08.blogspot.com/  পড়/আমাদের সাথে এসো।

মোঃ লেয়াকত আলী লেকু
অধ্যক্ষ, কুতুবদিয়া টেকনিক্যাল ও ব্যবসায় ব্যবস্হাপনা কলেজ
ব্লগ লেখক, মুক্ত পেশাজীবি প্রবক্তা
ই-মেইলঃ lekubd@gmail.com      
আলাপনঃ ০১৫৫৮৫৭১৮০০, ০১৭৪৬৫১৭৩৬০

No comments: